‘মহানবীর (সা.) সিরাত নিয়ে কাজ করার স্বপ্ন রয়েছে’

সাক্ষাৎকার: মাওলানা মিরাজ রহমান

Babor_zahirbaborজহির উদ্দিন বাবর- বর্তমানে তিনি অনলাইন নিউজ পোর্টাল ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমের যুগ্ম বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি ঢাকার মিরপুরস্থ মাদরাসা দারুর রাশাদ এবং মান্ডাস্থ দাওয়াহ ইনস্টিটিউটে খণ্ডকালীন শিক্ষকও তিনি। এছাড়া কয়েকটি ইসলামি প্রকাশনার অনুবাদ ও সম্পাদনার কাজের সঙ্গেও জড়িত রয়েছেন। জহির উদ্দিন বাবরের আরেকটি গুরুত্বপূর্ণ পরিচয় হলো ইসলামি ভাবধারার লেখকদের নিয়ে বাংলাদেশের প্রথম সংগঠন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের দুই দফা নির্বাচিত সাধারণ সম্পাদক তিনি।

জহির উদ্দিন বাবরের পিতার নাম আবু জাফর এবং মাতার নাম হাসিনা আক্তার। তার জন্ম কিশোরঞ্জের মিঠামইনে। মিঠাইনের ঘাগড়া নাফেউল উলূম হোসাইনিয়া মাদরাসা জহির উদ্দিন বাবরের একাডেমিক জীবনের প্রথম ধর্মীয় পাঠশালা। মাদরাসায় পড়াশুনার ধারাবাহিকতায় জামেয়া রাহমানিয়া আরাবিয়া মোহাম্মদপুর ঢাকা থেকে দাওরায়ে হাদিস, মাদরাসা দারুর রাশাদ মিরপুর থেকে সাহিত্য-সাংবাদিকতা কোর্স সম্পন্ন করেছেন তিনি। পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর থেকে মাস্টার্স (এমএ) এবং সেন্টার ফর মিডিয়া রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এমআরটি) থেকে সাংবাদিকতায় ডিপ্লোমা করেছেন।

প্রিয়.কম : আলেম হয়ে মিডিয়াতে এলেন কেন?
জহির উদ্দিন বাবর: লেখালেখির প্রতি ঝোঁক ছোটবেলা থেকেই। লেখালেখি সূত্রেই মিডিয়ার সঙ্গে আস্তে আস্তে জড়াতে জড়াতে এখন আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গেছি। মাদরাসাপড়ুয়ারাও যে মিডিয়ায় ভালো করতে পারে সেটা প্রমাণ করার একটা অব্যক্ত বাসনা থেকেই এই অঙ্গনে জড়ানো। আদর্শের ওপর টিকে থেকে এই অঙ্গনে এগিয়ে চলা খুবই কঠিন। তবুও টিকে থাকতে চাই।

প্রিয়.কম : করতে চেয়েছেন বা স্বপ্ন দেখেছেন করা হয়ে উঠেনি এমন কী আছে?
জহির উদ্দিন বাবর : প্রিয়নবীর সিরাতের যেকোনো দিক নিয়ে কাজ করার স্বপ্ন আছে। কিন্তু সেটা এখনও হয়ে উঠেনি।

Babor_zahirbabor1প্রিয়.কম : ইসলাম ও মিডিয়ার মধ্যকার সম্পর্ক বিষয়ে কিছু বলুন?
জহির উদ্দিন বাবর : সত্য ও বস্তুনিষ্ঠতার প্রতীক ইসলাম। আর মিডিয়ার ধর্মও তাই। এই হিসেবে ইসলাম ও মিডিয়ার সম্পর্ক ওৎপ্রোত। ইসলাম একটি প্রচারমূলক ধর্ম। মিডিয়ার মাধ্যমেই ইসলামের প্রসার ঘটেছে। সমকালীন কার্যকর মিডিয়ার সহযোগিতা ছাড়া ইসলামের এতো প্রচার-প্রসার সম্ভব হতো না।

প্রিয়.কম : আপনি এর আগে আর কোন কোন মিডিয়াকে কাজ করেছেন?
জহির উদ্দিন বাবর : এর আগে আমি বার্তা২৪ ডটকমে জুলাই ২০১১ থেকে নভেম্বর ২০১২ পর্যন্ত সহ-সম্পাদক এবং ডিসেম্বর ২০১২ থেকে জানুয়ারি ২০১৫ পর্যন্ত সিনিয়র সহসম্পাদক ও শিফট ইনচার্জ হিসেবে কাজ করেছি। এছাড়া নতুনবার্তা টোয়েন্টিফোর ডটকমে ছিলাম সিনিয়র সাব এডিটর হিসেবে। এছাড়া মাসিক কাবার পথে, মাসিক যমযম, ইজতেমা প্রতিদিনসহ বিভিন্ন সাময়িকীতে কাজের অভিজ্ঞতা আছে।

প্রিয়.কম : আপনার ভবিষ্যত পরিকল্পনা কী?
জহির উদ্দিন বাবর : আমার জীবনে পরিকল্পিতভাবে তেমন কিছুই করা হয়নি। নিজের যোগ্যতাকে কাজে লাগিয়ে পেশায় একনিষ্ঠভাবে লেগে থাকতে চাই। সফলতা এলে ভালো। না এলেও কোনো ব্যাপারেই অস্থির ও ব্যতিব্যস্ত নই।
সৌজন্যে: প্রিয় ইসলাম ডটকম

Related posts

*

*

Top